ব্রিধান ৮১ বোরো ধানের উপরে মাঠ দিবস অনুষ্ঠিত

31

মেহেরপুর সদর উপজেলার দিঘিরপাড়া গ্রামের চাষী কামরুল ইসলামের জমিতে এনএটিপি’র আওতায় ভেলিডেশন ট্রায়াল হিসেবে ব্রিধান ৮১ জাতের ধানের উপরে স্থাপিত প্রদর্শনী ক্ষেতে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে । অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষিবিদ স্বপন কুমার খাঁ, ডিটিও কৃষিবিদ নাসরিন পারভিন, এএও মেহেরপুর সদর কৃষিবিদ দীপক কুমার সাহা, এইও মেহেরপুর সদর প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালন সহ স্বাগত বক্তব্য রাখেন সংশ্লিষ্ট এসএএও মাহমুদা পারভীন।

মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. আখতারুজ্জামান জানান, ব্রিধান ৮১ বোরো মৌসুমের জনপ্রিয় ব্রিধান ২৮ এর বিকল্প। ব্রিধান ২৮ এর সকল গুণাগুণই ব্রিধান ৮১ এর মধ্যে আছে, অনেকটা ধানের ব্লাস্ট রোগ প্রতিরোধী। ঠিকমত চাষ করলে এই জাত থেকে হেক্টরে ৮ মেটন ফলন পাওয়া সম্ভব।জীবনকাল ১৪০-১৪৫ দিন। গাছ শক্ত, ফলে হালকা ঝড়ে এই ধানেরর গাছ হেলে পড়ে না। পাশাপাশি জমিতে অবস্থিত ব্রিধান ২৮ জাতের ধান গতকালের ফণির ফণার কারণে কিছুটা হেলে পড়লেও ব্রিধান ৮১ একদম সোজা অবস্থায় দাঁড়িয়ে আছে। এই জাতটি ২০১৭ সালে অবমুক্ত করা হয়েছে।
আগামী বছর থেকে বোরো মৌসুমের অধিকতর ভাল জাত হিসেবে মাঠে আসতে যাচ্ছে ব্রিধান ৮৪, ৮৬, ৮৮, ৮৯। মাঠ দিবসে শতাধিক কৃষক-কৃষাণী অংশ গ্রহন করেন।